আকাশ, তোকে কে হেনেছে
এমন বিরোহী বাণ,
বসন্তের এই বেলাতে
ভাসিয়ে নিলি অশ্রু আমার
তোর চোখের জলে,
সুরে তোর আজ শুধুই বিলাপ।


তোর সাথে বল
কার হয়েছিল প্রেম,
সেউ কি তোকে নীচ ভেবে
পর করেছে-দূরে ঠেলেছে!
আচ্ছা সে কোথায় পেল বড়
বাধল বাসা কার ঘরে?
তোর চেয়েও মস্ত কেউ আছে!
আমার চেয়েও বিকল্প তার কে?
তোর সাথে মোর তুলনা নয়
জিজ্ঞাসা সে নিছক কৌতূহলে।
বাসল ভালো, বলল ভালো
বড় বলে গায়ে জড়ালো।
হঠাৎ করেই আমার গায়ের গন্ধ ম্লান!
অন্য কারো গায়ের গন্ধ
তার গায়ে লোভ জন্মালো!
আজ আমি বাসি
আমায় দিয়ে আর পূজা চলে নাকো!


লোক দেখিয়ে কাঁদব বলে
চোখের কোণে অশ্রু এল,
সেও তো আজ ম্লান হল
তোর ইলশেগুঁড়িতে।
আকাশ তোকে কে হেনেছে
এমন বিরোহী বাণ
বসন্তের এই বেলাতে?