রাত তো নামে নি
তবু জেগে থাকি কেন,
দুঃখ তো দাও নি
তবু চোখ ছলছল!
জানি নেই তুমি জানালার ওপারে
তবু তোমায় মূর্ত করে
বুনি জাল
শোনাই ছোটগল্প।


ঘর হবে না
হবে না মিলন,
তবু নিশীত আকাশে
ত্রয়ী তারা
ডানে-বামে আমি-তুমি
মাঝে ভালোবাসা চন্দ্র।


ভিনগ্রহে তুমি
আমি এলিয়েন,
শুধুই বিষ্ময়
ভালোবাসাশূন্য নিলয়।
তবু মৈত্রীর ডাক
আমাদেরই তো বিশ্বব্রহ্মাণ্ড।


ঈশ্বরালয়ের ঝর্ণাধারায়
বহমান নদ
নোনতা জলস্রোত,
ব্যর্থতার বেতাল সুরে ধ্বনিত।
ভিজবে না দেহ
তিক্ত স্নান-স্বগত,
এই তীরে তুমি বাঁধবে ঘাট
সে আমার অতৃপ্ত-কল্প,
তবু তোমার নাম
এ অন্তর জপে অবিরত।


এই আমার এলোপাতাড়ি
না-বলা সমান ভালোবাসা,
যেভাবেই বলি ছন্দ হবে না
ভাষায় সে কেবলই প্রাকৃত।