সায়াহ্ন_
রাঙ্গিয়েছে রবি পশ্চিম দিগন্ত।
যেতে যেতে আড়ালে
দিনকে বলে_
‘আমাকে ভুলে যাও’।
দিনের চোখে জল
ঝাপসা হয়ে আসছে_
‘ভেবে বলছো!’
‘সব ভেবেই বলছি
এতেই মঙ্গল’
বলে সূর্য।
‘পূর্বাহ্ণে, গায়ে জড়ালে
করলে প্রাণবন্ত পূর্ণ,
সব ভেবেই নাকি বলেছিলে_
ভাবনারা নয় অপরিপক্ব;
জড়ালে সে তো শুধুই ভালোবাস বলে!’
দিনের ঠোঁট কাঁপতে থাকে।
‘এই তো ভালোবেসেই
আলো-ছাঁয়া এলো,
এখন ওসব ছাড়ো,
তুমি শেষ,
আমি যাচ্ছি
ফিরছি আবার
তবে তুমি সে নও’
বিদায় নেয় দিনের প্রাণ সূর্য
দিনের শরীর আঁধারে মিলায়,
এভাবেই প্রতি ক্ষণে ক্ষণে
জীবন হয় মৃত!!