আজ হৃদয় ঝরা অশ্রু
উপচে পড়ল দু’চোখ বেয়ে।
ড্যাপাবিল, ড্যাপ-শালুক
শাপলা আর নৌকা ফুল,
কাদা খুচিয়ে খুচিয়ে তোলা গেঁচু
সাবধানে ধরা বাইম,
পানকৌড়ি, ডাহুক
কানি বা সাদা বক
ঝাঁকে ঝাঁকে উড়ত
এ বিলে ছিল ওদেরই রাজত্ব,
বিল থেকে বেরিয়ে যাওয়া
খালে পাতা ছিপ-জাল
গাতা থেকে তুলে আনা কাঁকড়া
বড়শিতে পাওয়া টেপার সাথে দুষ্টুমি,
নদী আর খাল সঙ্গমের মোহনায়
পাকুড়-বটের ডাল বেয়ে
ঝাপিয়ে পড়ে নদীর বুকে তোলা ঢেউ,
বেগুনি জারুল, আইয়ামালা ক্ষুদিজাম, পাটিবেতের ফুল
দলে দলে বসে থাকা প্রজাপতি রঙ্গিন
ধরতে হতাম বুনো ফড়িং,
তীরে ফুটা রাশি রাশি কাঁশফুল
ছিড়ে নিতাম দিতে কোন বালিকার হাতে
হতো না, তোলে নিত সাদরে নদীর বুক!
প্রেমটা হয়েছিল এদেরই সাথে,
হৃদয়ে নেমেছে বিরহ
দেখে, দানবের নখ খাবলে ধরেছে
আমার শৈশব প্রেমিকার বুক!