রেখেছিলাম ঠোঁট তোমার ঠোঁটে
প্রথম স্পর্শ প্রথম চুমু
কিছুটা আনকোরা ভীরু ভাবে।
তারপর হয়ত অনেক হাত-ঠোঁট
হাতরে বেরিয়েছে
তোমার অঙ্গ-প্রতঙ্গ ছুঁয়ে,
নিজেকে রেখেছ সড়িয়ে
গুপ্ত বারাঙ্গনা ভেবে,
তুমিও নারী নিজের মনের চেয়ে
দৈহিক রূপ-যৌবন বেশী বিশ্বাসে?
তুমি কেবলই জৈবিক রইলে
ফিরলে না মানসে!
হয়ত আমারও শরীর
শত শরীর লেপটে যাবে ধোমড়ে-মোচড়ে
শরীর শরীর খেয়ে শেষ হবে।
তৃপ্তির ফসল ফলবে কি
কাটবে কি দিন,
বুড়াবুড়ি দম্পতি যেমন বাঁচে ভালোবেসে
কেবল মনের বন্ধনে?


পথ চেয়ে আছি
ফিরে এসো মনের টানে।