অনেক কিছু দরকার এ সংসারে
উঠানে সোনালী ধান , চুলোয় হাঁড়ি
পঙ্গু বাবার হুইল চেয়ার,
বৃদ্ধা মাযের ঝাপসা চোখে পাওয়ার চশমা
ছোট বোনটির দু এক টাকার আলতা
চুল বাঁধার ফিতা ,টিপ একটি স্কুল ব্যাগ ।
অনেক কিছু দরকার এ সংসারে
বাচ্চার জন্য খেলনা পুতুল
অন্তত বর্ণমালার একটি বই ।
অনেকদিন বউটির ঠোঁটে হাঁসি দেখিনি অভিমান ছাড়া
কিনে দিতে পারিনি
তার শখের রুমাল তৈরি সুতো ,
অভাবের উলঙ্গ তরোয়াল প্রতিদিন কাটছে
এ সংসারকে দক্ষ কসায়ের মত,
বলি হচ্ছি আমি ,পঙ্গু বাবা বৃদ্ধা মা
অবুঝ বোন মাসুম শিশু , লক্ষ্মী বউ ।
প্রদীপহীন ঘরে
ক্ষুধার্ত টিকটিকির ঠোঁট থেকে খসে পরছে বেদনা
নিত্যদিন বেড়ে উঠছে অভাবের বৃক্ষ ,
শরীরী ও অশরীরী ঈশ্বর লালন করছে সেই বৃক্ষ
পরম আদরে এ সংসারে ।