কৃষক পৌরুষে পোয়াতি মাঠ
প্রসব পুষ্ট সন্তান সোনালী শস্য
হয় অপহৃত, আশ্চর্য্য
হিজড়ার ঘর পূর্ণ হয় সন্তান শোভায় ।
কিশোরীর শরীর বদলে দেয়
সুসভ্য সুন্দর থেকে নগ্নতায়
পশুর হিংস্র থাবা
কেবল পতাকা বাঁচায়  জননীর লজ্জা ,
তবেকি স্বাধীনতার শস্য কেবল পতাকা ?
লাখো লাখো শহীদের রক্ত প্লাবন
কেবল কালের ইতিহাস ?
স্মৃতি সৌধে পুষ্প অর্পণ
কেবলকি  লোক দেখানো
ঠাকুর ঝুলিতেই কলা,
হায়! স্বাধীনতা ।
শোষকের কোন স্বদেশ নাই
ওরা তাই মাকে বেচতে পারে
নষ্ট পাড়ায় ।
মহান শিল্পী কৃষক শ্রমিক
ভাতের শূন্য সানকিতে আঁকে
অভাবের জল ছবি,
আলসার খেলা করে
মাঠ পাকস্থলী।  
অথচ মা বিক্রেতার মেদ বারে
আজও দেখি।