মাগো,কেন আমায় রেখে গেলে
পাষাণী মানব দ্বারে ?
আমার বড় স্বাধ জাগে
তোমার তরে ফিরে গিয়ে
মরণের ঘুম ঘুমাতে ।
কন্টক শয্যা দিয়েছে মাগো
যাতে ঘুম নাহি হয় ,
তুমিতো বড়ই সুখে ঘুমিয়ে আছো
অন্ধকার ঘরে
আমায় একা  করে ।
হৃদয়ের রন্ধে রন্ধে
দিতে  চায় বিষ কাঁটা ফুটে,
অহেতুক যন্ত্রনা ,আমি যে আর
সহিতে পারিনা ।
নিয়ে যাওনা মাগো আমায়
তোমার তরে ।
তুমি কী জানোনা মা
মর্তবাসি পারেনা ভালবাসতে ,
শুধু পারে কষ্টের ঘাঁতে
এ জীবন নষ্ট করতে ।
তুমি যদি ভালই বাসতে মাগো
তবে কেন এতো সংশয়
আমায় তোমার তরে নিতে ?
মাগো,কেন আমায় রেখে
পাষানী মানব দ্বারে ?
আমার বড় স্বাধ জাগে
তোমার তরে ফিরে গিয়ে
মরণের ঘুম ঘুমাতে ।