আমি জানি ,
একটি আক্রপেলিস দূর্গ নেই
আমাকে রক্ষা করতে ,নেই নিজেস্ব একটি ঘর
নেই একটিও একিলেস বীরযোদ্ধা বডিগার্ড ।
আমি বুঝি ,
অতি সহজেই হত্যা করবে আমাকে
ঘাতকের গোপন ছুরি ।
আমার ভবিষ্যত্‍ পরিণতি আমি জানি
তবুও আমার কণ্ঠ ও কলমকে দিয়েছি নিজেস্ব স্বাধীনতা
স্বভাবিক মৃত্যুকে জানিয়েছি অস্বীকৃতি
স্বীকৃতিতে রেখেছি একটি বুলেট অতি যত্নে
শত্রুর সচল অস্ত্রে ,
রেখিছি বোমা গ্রেনেড মৌলবাদীর ঝুলিতে
আর রাষ্ট্রের কাছে রেখেছি লাল ঘর ।
আমি পথকে চেনে পথকে জেনেই
নেমেছি পথে ,পথের দাবিতে –
যে পথ মুক্ত সংস্কৃতি চর্চার পথ
যে পথ গণ মুক্তির পথ
যে পথ তোমার
যে পথ আমার
যে পথ জনগণের ।
(আমি জানি ,
একটি আক্রপেলিস দূর্গ নেই
আমাকে রক্ষা করতে ,নেই নিজেস্ব একটি ঘর
নেই একটিও একিলেস বীরযোদ্ধা বডিগার্ড ।
আমি বুঝি ,
অতি সহজেই হত্যা করবে আমাকে
ঘাতকের গোপন ছুরি ।
আমি পথকে চেনে পথকে জেনেই
নেমেছি পথে, পথের দাবিতে । )