আমার কবি জন্ম আগে
সুখের অনন্ত আকাশ ছিল
সবুজ ছিল
স্বপ্ন ছিল
ছিল প্রিয় নারীমুখ ।
আজ সেই আকাশে
রক্ত মেঘের বার্তা বহে
মধ্য প্রাচ্যের আর্ত আহাজারি বাতাস ।
আজ সেই সবুজ
ইরাকী মৃত মায়ের শুকনো খয়েরি শাড়ি ,
সেই স্বপ্ন আজ
দাফনহীন পচন ধরা প্রিয় ভাইয়ের লাশ
লেবানন আফগান ।
আমার সেই প্রিয় নারীমুখ
আজ বিবর্ণ ক্ষুধার্ত এসিডদগ্ধ বাঙালি ।
আমি এখন কোন আকাশের দিকে চেয়ে থাকবো ?
রোহিণী তারার টিপ পরাবো কিভাবে
প্রিয়তমার কপালে ?
কোন সবুজে মাখবো
আততা ও শরীর ?
কি স্বপ্ন আর দেখবো
কোন নারীকে বলবো
তোমার মুখটি প্রিয় ?
আমার কবি জন্ম আগে
সুখের অনন্ত আকাশ ছিল
সবুজ ছিল
স্বপ্ন ছিল
ছিল প্রিয় নারীমুখ ।
আজ আমি কবি
অথচ সুখের আকাশ নেই
সবুজনেই ,স্বপ্ন নেই
নেই প্রিয় নারীমুখ ।