সঙ্গী কে হে এ জীবনের ?
এই ঘর এই মেঝে
বিশ ইঞ্চি বিছানা কয়েদখানা
শিকল বেড়ী বুড়ো কাক শালিক ছাড়া !
এই প্রাচীর ঘেরা পৃথিবীর বাহিরে
সঙ্গী যে ছিল সে প্রথা ,
যৌবনের তরঙ্গ দুলিয়ে
নদীর মত ছুটেছে সাগরের বুকে ।
আমি কে হে !
প্রেমিক নই কোনো নারীর
স্বামী নই কোনো স্ত্রীর
এমনকি একখণ্ড জমির মালিকও আমি নই ।
আমি দাস সামন্তের
আমি দাস শোষকের
আমি দাস শাসকের
আমি দাস এই রাষ্ট্র ব্যবস্থার ।
আমার পরিচয় –
আমি এই প্রাচীর ঘেরা পৃথিবীর কয়েদী
এবং প্রাচীরের বাহিরে
শকুনদের রাজত্বে একজন উত্পাদক
একজন দাস মাত্র ।
আর আমার সঙ্গী
আজন্ম দাসত্বের শিকল।