আমার একটি জগত্‍ আছে
বিলাসী গোলাপ বাগান নয়
ঘাস ফুল নদী ,স্বপ্ন আছে
খরা বৃষ্টিতে বেড়ে ওঠা ধানের চারা ।
সুর আছে হাওয়ার তারে
বীর মধুর করুন ।
প্রিয়নারী মুখ আছে
শ্বেত পাথর নয় ,কৃষ্ণকমল ।
আমার একটি জগত্‍ আছে
অন্ধকার কেটে প্রিয়তমার কপালে
লাল টিপের মত জেগে ওঠা সূর্য
মানে স্বপ্ন আমার ।
জীবনের পতাকা নিয়ে হাত ধরে হাঁটে
ক্ষুধা ও মানুষ,  
হাঁটে রাত্রি ও চাঁদ ,দু:খ ও সুখ পাশাপাশি ।
আমার একটি জগত্‍ আছে
বিলাসী গোলাপ বাগান নয়
ঘাস ফুল নদী ,আছে
খড় খুঁটি ঘর সংসার
বেঁচে থাকার আগুন ও  হাতিয়ার।