আমি আমার ভিতরের আমাকে দেখি
গভীর দৃষ্টি দিয়ে খুঁটিয়ে খুঁটিয়ে দেখি
আমার ভিতরের আমাকে ।
সময় অসময়ে ঘুমন্ত শুয়োর
জেগে উঠতে চায় রক্তের ভিতরে ।
ব্যক্তিগত লালসা লালন করতে চায়
লোভী মানসিকতা ,
নারীকে নিয়ে গড়তে চায়
ব্যক্তিগত ঘর সংসার ,সংসার ও ঘর ।
অথচ লক্ষ ঘর ভেঙে   যাচ্ছে ভেঙে দিচ্ছে
মানুষের লেবাস পরা শুয়োরের বাচ্চাগুলো ।
আমি আমার মধ্যে হাজার মাইল ঘুরে ঘুরে দেখি
দেখতে থাকি ভয়ংকর কালসাপ ,
শিউরে ওঠে শরীরের লোম !
সংগ্রামের কড়া হাতুড়ী দিয়ে আঘাত করি
করতে থাকি নিজের ভিতর সাপের উপর ।
আমার রুপান্তর ঘটে চিন্তা আসে
ঘর সংসার ,সংসার ও ঘর
তোমার ও আমার ,আমার ও আমাদের
তোমার ও তোমাদের ,দেশ ও বিশ্বের ।
আমার ভিতরে আমাকে দেখি
আশ্চর্য ভাবে দেখতে থাকি
একটি মানুষ জেগে উঠতে
আমি মানুষ হয়ে উঠি আমার ভিতরে ।