বসন্তে প্রাণের স্বর কতক যে এসে
বিকল্প অতি ক্ষণের, নরম মাটি এ
লাখো বসবে পাখিরা লাবনী পাটি এ
বরণী নেয় শমন জল্প কথা যে সে।
বিরলে গেছে কালো এ কত কয় হেসে
লাভো লাবণ্য শুনে এ শতক হাটি এ
সে ভেঙে রেখে মেলেছে কতক বাটি এ
এটি বা কতক ছেলে মেখে রেঙে ভেসে।


এটি হাঁকত শ" এনে শূন্য বলা ভোলা
সে হেয় কতক এলো কাছে গেলে রবি
সে যেথা কল্প জনম শয়নে নীরব
এটি পানী বলা রাখি, পাবে সব খোলা
এটি মা মরণ রণে ক্ষতি অল্প কবি
সে এ যে কতক রস রণে প্রান্তে সব।