ছাড়পত্রের অধিকারে হয়তো কেউ আসবে না
আঠারোর জয়গানে পঙক্তি ভাসবে না
অল্প আয়ুর অগ্নি বায়ু কেউ দেখবে না
তোমার মতো করে কেউ লিখবে না
    আর কেউ লিখবে না।


দুর্বার গতি প্রতি লাইনের উক্তিতে
ছেড়েছো বিদ্রোহ, ঝেড়েছো ক্রোধ, স্বাধীনতার চুক্তিতে।
অভিবাদন তোমায় কবি, এ পৃথিবী তোমায় ভুলবে না
জানি, তোমার মতো করে আর কেউ বলবে না
    আর কেউ বলবে না।


কালি-কলমে কথার কাব্য, জীবন্ত আগ্নেয়গিরি
সময়ের বিপ্লবী বীর, যুগ-যুগান্তরের বিজয়ী সিঁড়ি
তোমার মতো ভস্মবাণী শাণিত কণ্ঠে কেউ তুলবে না
কিশোর কবি, তুমি দুর্মর কবি
    কেউ তোমায় ভুলবে না।
ছাড়পত্রের অধিকারে হয়তো কেউ আসবে না
কবি, তোমার মতো করে কেউ লিখবে না
    আর কেউ লিখবে না।


১৫ আগস্ট, ২০১৯


(কাব্যগ্রন্থ-সুন্দরের বিরুদ্ধে বিদ্রোহ)