ধরণীর আহবানে                       ঝিরিঝিরি বরিষনে


               ঘিরে নিল ঘুমধরা এ প্রভাত


ঘনমেঘ গর্জনে                   মৃদু বায়ু ক্ষণে ক্ষণে


                  দিয়ে যায় শ্রাবণ দাওয়াত


সখি আজ পাশে নাই                আমি বসে করি তাই


                  রোদনভরা প্রেমসন্তাপ


ধন্য বর্ষাধারা                       জানি তুমি ব্যাথাহারা


              আমার জীবন জুড়ে ব্যাথা আভিশাপ


হাড়িয়ে প্রেমের মালা               বয়ে ফিরি সেই জ্বালা


                     হয়নি এখনও তার অবসর


আজ তোমার আগমণে             কি দোলা যে লাগলো মনে !


                     মুছে ফেলি যত স্মৃতিভার