চোখ দেখে ঐ দীপ্ত অগ্নির নগর  
প্রতি লোমকূপে লেগেছে আমার
হাজার বৈটার নোঙ্গর ।


কোথায় সোনামুখ আয় তোরা আয়  
নদনদী বেয়ে চল বেয়ে চল
ঊর্মি সাগর দুলে ।  
একটি বার  
মাটির দেশটি ছেড়ে  ।


সাগর কন্যার হাত ধরে ঐ সূর্যালোকের
অগ্নি কন্যার দেশে ।  
আলো যদি পাই ধরবো হাতে
অনেক ধরবো  
তুমি ধরবে আমি ধরবো
ধরবো সবাই
মাখবো সবাই মিলে ।


হয়ত থাকবে
বিনাশ মনটি সাথে
তোমার মাঝে আমার মাঝে
হয়তবা আমাদেরই মাঝে ।  


কি? পারবো না? সেই মুহুরতে
জ্বালিয়ে পুড়িয়ে  
উড়িয়ে দিতে, অগ্নি রাজ্যের মাঝে।

মুজাহিদ চৌধুরী । ৩।১।২০১৩ ।
পাল্মারস গ্রিন। লন্ডন