আজ এই ক্লান্ত বুকে শীতের রাতে
কাহার হারানো গান, স্মৃতি পিছে পিছে কাঁদে
ফেলে আসা পথের ধুলায় আমার পথ চাওয়ার কত মুহূর্ত  
আজো হয়ত জীবিত ।
আজ নিস্প্রভ আলোর মধ্যে নিশ্ছুপ বসে ভাবি
সে দিন হঠাৎ হাসির ছলে কে এক জন বলে গেল  
আমি নাকি  দুঃখ টাকে বড় বেশী ভালোবাসি  
আসলেও কি তাই ?  হয়ত বা তাই, কিন্তু    
ছয়টা ঋতু তো আর দুঃখের নয় এ সবই সত্য ।
সূর্যের সোনালী রেখা, মেঘের দুপুর, তাঁরা ভরা চাঁদনী রাত  
প্রতি ঋতুর সৌন্দর্যের মুখচ্ছবি এই সব
আমের ঘ্রাণে তার গন্ধ, বৃষ্টির জলে তার ভিজে মুখ
বসন্তের রঙ আর ফিরে আসা সেই শীত ।  
শীতার্ত রাত, বার বার সে আর আমি, কত কাছাকাছি কত রাত  
এসব কল্পনা সব অতীত,সবই অন্তরে বেদনার আঘাত ।
  
মুজাহিদ চৌধুরী ।  ১৪।১।২০১৩
পাল্মারস গ্রিন। লন্ডন