সেদিন অগ্নির উল্লাসে
বাংলার আকাশ মাটি কাঁপানো সন্তানরা    
মুখের ভাষা উপহাসে কেড়ে নেয়ার মাতাল দম্বে
যারা মেতেছিল, তাদেরকে রুখতে গিয়ে    
ক্ষমাহীন শপথে বুকের পিঞ্জর প্রশস্ত রেখে
তোমাদের লৌহ হস্তে মুষ্টি বদ্ধ প্রতিবাদ
কখনো কি ভুলা যায় ।    
জীবন তুচ্ছ ভেবে তোমরা ভাষা রক্ষায় বিলিয়ে দিলে প্রাণ  
আজ তোমাদেরকে স্মরণ করে, আমি করি অভিবাদন ।  
আজ এই বাংলার আকাশ মাটি নদ নদী বিমল  বাতাস
শান্ত নদী জল, আনন্দ বিহারে পরিমল ।  
আমি আজ গর্বিত সন্তান, অক্ষত মোর ভাষা
আমার কণ্ঠে উঠে সুরেলা বাংলা স্বর ধ্বনি ।    
একুশের রক্ত ঝরা দিনে অটুট বজ্র ধ্বনি করে
গর্বে জেগে উঠে প্রাণ
মৃত্যুচিহ্নের লাল দাগটি দেখার জন্যে ।  
নির্মল আকাশ, জননী বঙ্গ ভুমি  
প্রেয়সী প্রেম সাধে দামিনীর সাজে
অনন্ত প্রেমে বুক ভরি শপথে শপথে ।
লাল ফুল হাতে নিয়ে  
পেতে রাখি শহীদ মিনারে তোমাদের স্মরনে ।
মুজাহিদ চৌধুরী । লন্ডন । ১৯।২।১৩