আজ আর বাসন্তী রঙ বেনারসি কাপড় নয়  
আজ আর ফাল্গুনি বাতাসে আলতা পরা
ছন্দ পায়ে নূপুর নয়
আজ আর ক্ষিপ্ত কণ্ঠে ঝংকার নয়  
আজ আর মাঝি মল্লার গানের সুরে উল্লাস  নয় ।
আজ শুভ্র কালো কাপড় পরে
নগ্ন পায়ে হাঁটবো মোরা
মুক্ত আকাশে সরিয়ে দিয়ে কালো মেঘের রেশ ।
আজ ভেজাব পা ভোরের আমেজে
নম্র আলোর প্রথম প্রভাতে
এ মাটির তৃণ ভেজা পবিত্র ধুলোমাটি শিশিরে ।    
আজ মুক্ত কণ্ঠে গাইব তাদেরই গান
যারা চির নিদ্রায় শায়িত হল এ মাটির বিছানায়  ।    
আজ ঝরাবো অশ্রু তাদের প্রতি
যারা ঝরাল রক্ত ভাষার জন্যে
বাঙ্গালীর ভাষা, বাংলা ধ্বনি স্বরের লাগি ।  
এই অকালে ঝরা এ মাটির যত অমূল্য মহা প্রাণ      
ফুলে ফুলে ভরিয়ে দেব মৌনতায় একুশের দিনে শহীদ স্মরণে  
অশ্রু জলে সিক্ত করে, তাদের অন্তিম পবিত্র স্থান //


মুজাহিদ চৌধুরী
লন্ডন
২১ শে ফেব্রুয়ারি ২০১৩