আজ তুমি একটি বার বল সেদিনের কথা, কেন
রাত্রির আকাশে কোন চাঁদ হাসে নাই সেদিন লাজে লজ্জায়
সেই পাপী দুটি চোখ তার দিকে কি তাকিয়ে ছিল বলে ।
  
আজ তুমি একটি বার বল সেদিন কেন  
মৃত নদীর জল কালো হয়ে কেঁদে উঠেছিল  
লাশের পর লাশ তার বুকে চাপিয়ে দিয়ে ছিল বলে
নাকি, পাপিষ্ঠের বীর্যের বিষাক্ততায় ঘৃণায় ঘেন্নায়  
ক্ষেপে উঠে ছিল বলে ।


আজ তুমি একটি বার জেগে উঠে বল কত রাত
গাছের ঝোপ ঝাড় কেঁদে কেঁদে বার বার মূর্ছা খেয়ে
ফুলের ভ্রূণ বন্ধ রেখে ছিল নয়টি মাস ।

আজ তুমি জেগে উঠে একটি বার বল  
কতবার কলেমা পড়েছ  
কত বার দেবীকে ভেবেছ এবং বলেছ আমাকে নিয়ে যাও প্রভু
আর দেখতে চাইনা মৃত লাশ
আর সইতে পারিনা পাপ  ।


আমার একটি শেষ আবদার একটি দেশ
আমার প্রজন্মকে দিও একটি স্বাধীন দেশ, একটি বাংলাদেশ ।
  
মুজাহিদ চৌধুরী । লন্ডন ।০১।০৩।২০১৩ ।