আজ কত কিছু ভুল পড়ে  
ভুল পড়ে রক্তের ছাপ
ভুল পড়ে বেয়নেটের খোঁচা
ভুল পড়ে রাত্রের পোড়া বাড়ীর ধোঁয়া উঠা কাল কাঠ
ভুল পড়ে কিশোরীর আর্তনাদ ।
ভুল পড়ে নিতাই দার অসহায় করুন বাঁচার আকুতি
ভুল পড়ে রহিম চাচার হাতে ধরা নাতনি  
ছিনিয়ে নেয়ার ভয়ে কতশত বার কলেমা জবানী ।
স্মৃতির করাঘাতে কত কিছু পথে পথে পিষ্ট  
বাঁচার নেশায় সবই যেন নষ্ট ভ্রষ্ট  ।
এতটি বৎসর কেটে গেছে শুধু নিস্ফল আর্তনাদে
কে শুনাবে মোরে একটি অভয় বজ্র বানী
বলিতে পারি যেথায়  
বহু দিনের হারানো কান্না, চাপা ক্রোধ বেঁধে রাখা দিবস রজনী ।


মুজাহিদ চৌধুরী । ০৫।০৩।২০১৩