দূর হতে আজ কত দূরে ,তবুও
মাটির গন্ধ, রোদের মত
মাটিতে চুমু দিয়ে যায় ।
বন্ধু আমার এ পথে কত পথ চলা
মাটির গর্ভে একাকার সে কালের যাত্রা ।
আমি দেখি তারে শান্ত সমতলে  
কখনও ধূসর বালুচরে ।
আবার মদিরা চোখের থেমে থাকা চোখে
দেখি নীলিমায় বিশাল অফুরন্ত ঐশৰ্য তাঁর ।  
নেই কোন ক্ষয় তার, নেই কোন আস্ফালন
শুধু মাটি ও আমার জন্ম জন্মান্তরের রয়েছে যেন  
কত যুগের মহা কথোপকথন  ।  


মুজাহিদ চৌধুরী । লন্ডন। ৭/৭/২০১৩ ।