আজ মহাকাশ নীল সাগরের নীলে নীলাকার
সাগর যেন উছলে উঠেছে
কল্প কথার সাঁজে ।

নির্বাক নীল মহাকাশ চেয়ে থাকে চোখ মেলে
কত ধ্বংসের সমতল বিঁধে জেগে উঠা
এ দ্বীপ ভূমি নিয়ে ।


আজ আমার পদ যুগল ডুবেছে
এই তট ভুমির বালু লোনাজলে  
এ যে শুধু আমার ভ্রমণ শুধন এবং
অনন্য পদচারণ ।


সৈকত ঘিরে গাঙচিল উড়ে
কিলবিল রুপালী মাছ ধরার নেশায়  
কার ক্ষুধা কত বেশী যার চাতুরী শক্তি যথা
সেই যে চিরাচরিত কথা ।  


কে ছিনিবে আগে, কে লবিবে ভাগে
হোকনা সর্বনাশ, বীভৎস যতই, অসহায় একা ।  


এই লোনা জলে, এই সাগরে
সেই যে ভেসে ছিল শতাব্দী আগে
সাগর দুলায় নেচে ছিল বাজ পাখির মত
সাঁজোয়া পশরি জাহাজ সাঁজায়ে
এই ইংরেজ বাসি ভ্রমণ ব্যবসায়ী বেশে ।  


ছিল কি জানা সেই কবেকার কথা
ডানাহীন ফণা নেমেছিল
আমারই বন্দরে আমারই বাংলা ভূমিতে ।


কত কাল আমি সুখের স্বপ্ন ঘুমে
ভ্রান্তি বিলাসে মেতে ছিলাম সব ভুলে  
আজ তাজা ইতিহাস হাসে আমাকে নিয়ে
অবিচ্ছিন্ন স্মৃতির উদ্ভাসে ।।


মুজাহিদ চৌধুরী।লন্ডন।০৮।০৭।২০১৩।