ফিশ কল ওয়ান্ডা ছবিতে মাছের কথা নয়
ছিল শুধু মানুষের অদ্ভুত চরিত্র কথা ।


মাছের মস্তিষ্কের স্মৃতি শক্তি তিন সেকেন্ডেরও বেশি না  
অথচ ওরা খেলা করে নদী তাদের রং ধরায় কখন ও  
গোধূলি রং শাড়ি পরে দীর্ঘ নদীর আকে বাকে  
জল তরঙ্গে ওরা পাখা মেলে ।    


আবার স্বচ্ছ একুরিয়ামে দৌড়চ্ছে
কি যে আনন্দ মেলায় নিশ্চিন্তে
সুখ স্বপ্নের আনন্দ মেলার মত
পথ হারানর ব্যথা নেই
ভেঙ্গে যাওয়া স্বপ্নের টুকরা গুলো নিয়ে কাঁদা নেই ।


ভালবাসি বলে সে এসে ছিল
দেখে গেল সব
এসেই আবার স্বপ্ন হারা হয়ে গেল  
অদ্ভুত এত স্মৃতি শক্তি ।  
অচৈতন্যের চেতনা ঘুমের ঘুরে আর আসেনা
শুধুই স্মৃতি ভাসে, শোক বেদনা নিয়ে   ।
  
বাতাসের ঘ্রাণেও, রৌদ্র দুপুরেও
তার মিলেনা দেখা
রাত খানি হয়েছে চন্দ্র হারা  ।    
পথ চাওয়া দীর্ঘ, আরও দীর্ঘায়ত
বিষাদে বেদনা হত
ট্রাংকুলাইযার মাদকতা পরিশেষে আত্মহারা ।


এত কেন স্মৃতির গভীরতা
প্রকৃতির এ কোন প্রথা !  


মুজাহিদ চৌধুরী । লন্ডন । ১৮ ।০৭ । ২০১৩ ।