হুমায়ুন  
এই সকালেও সংবাদ পত্রে আমার দু চোখের বুলন
সেই ছবি তোমার দুটি চোখ চশমার আড়ালে
তোমার চিন্তা, মানুষের জীবন চিত্র
তোমার অমৃত বাক্যে মানবহৃদয় চিত্রণ  ।  


বই এর ভিড়ে খুঁজি আর একটি বই কোথায় হুমায়ূন
কত খুঁজি কদম ফুল বৃষ্টির ঝড় হলুদ রঙ
মাটির গন্ধে মাখা ঝড়ো  বৈশাখের জল প্রপাতে  
তোমার কলম ভেজা কাগজে  
জীবনের ইতিহাস, নাবলা কথার অনবদ্য লিখন ।  

নিমের হাওয়ায় পুণ্য পথে তোমার শাণিত চিরঘুম
তোমার ছড়ানো শেষ নিঃশ্বাস
বাতাসে ভেসে বেড়ায় প্রতি রাত,প্রতি জ্যোৎস্নায়
গেয়ে যায়, তোমার অমর প্রাণের নক্ষত্র ঘেরা
চিরঞ্জীবী দিগ্বিজয়ি গান ।  


মুজাহিদ চৌধুরী । লন্ডন । ১৮।০৭ । ২০১৩ ।