যে পথে হাঠিতে দেখি শুধু জলের মুখ
সোনা রূপ ধুলো আর কাদা, সেই চাঁদ
সেই স্বচ্ছ জলের পাশে জেগে জেগে হাসে ।


তার সেই আধো ছায়া অকৃত্রিম নেশা
স্বপ্ন পুরির মায়া অন্ধকার বিঁধে
স্থির চিত্র চাঁদ মুখ আঁকে   ।


যদিও তার  জীর্ণ  শীতল গা  তবুও
ভিতরে উষ্ণ প্রবাহ নিয়ে
দু চোখ মেলে  বরন করে
অসীম দুরন্ত আশা নিয়ে ।


অন্ধকার বার বার ঘিরে রাখে তারে
তবুও ভোরের আবীরে আনন্দ ধারা
কচি ঘাসের নোলক পরা দানায়
আনন্দ উৎসবে মেতে উঠে শেষে ।  


মুজাহিদ চৌধুরী
লন্ডন ২/২/২০১৪