পিতা, তোমার হাত ধরে দূর বহুদূর স্বপ্ন দেখেছি
তোমার আশ্বস্ত শক্ত হাতের ইশারা ছিল দুর্বার,
সমাহিত পিতা, শান্ত নরম মাটির গর্ভ থেকে
তুমি দেখিতে কি পাও ।  
জন্মের পরই তোমার আঙুল ধরে হাটি হাটি পা পা
রাজ্য থেকে রাজ্য তোমার সন্তানে-এর  
সদর্প  বিচরণ ।
অসীম শিখরে স্বপ্ন ভরা চাওয়া    
সেই সবই তোমারই লৌহ শক্ত হাত
দিয়েছে দুর্জয় বিজয়ের প্রেরণা ।
আজ তোমার কবরের কচি সবুজ ঘাস গুলো
আমার মায়ের নরম বুকের মত মখমল চাদরে  
সযত্নে রাখিছে ঢাকি।
তুমি শায়িত তুমি আর ধরনা আমার হাত
তাই অবেলায় কেঁদে উঠি অকস্মাৎ
তোমার শূন্যতা চোখের জলে সিক্ত হয়ে
এ অনন্ত মহালোকে তোমায় বার বার খুঁজি  ।


মুজাহিদ চৌধুরী । লন্ডন । ১১। ০৩ ।২০১৪