বিশ্বাস কর ,আমি তোমায় হারিয়ে ফেলেছি
তুমুল ঝড়ে আমি যে বড় আহত ।


মহা প্রভুর কাছে কত প্রার্থনা  
আকাশ ছুঁয়া রোদন
কিছুই কাজে আসেনি ।


কাঙাল কৃষকের মত
মাসের পর মাস  মাটি খুঁড়েছি
কোন ফসল দেখিনি  ।


ঝর্নায় জল ছিলোনা দেখেও
পেতেছি হাত
নির্ভীক পরিব্রাজকের মত
দেশ দেশান্তরে  ফিরেছি এদিক ওদিক ।


গভীর দুঃখে আমি ফিরেছি  
এঘর ওঘর
নিজের ঘর খুঁয়ে ফেলে
বিদেশ বিভূঁইয়ে এসেও
বাসা বাধা হয়নি ।


শীর্ণ ভিখারি হয়ে সকাল দুপুর বিকাল  
করুন স্বরে কেঁদে কেঁদে কত বার
হাত মেলেছি
তুমি তার কিছুই দেখনি ।


আমি আজ পরাজিত
আমি রিক্ত
আমার কাছে কিছুই নেই
আছে শুধু
তুমার ঘামে ভেজা  হাতে বুনা
একটি গোলাপি রুমাল ।
মুজাহিদ চৌধুরী । লন্ডন । ২১।০৩ ।২০১৪