আজ হতে চারটি দশক ধরে
যত লিখা যত কথা হয়ত লিখা হয়েছে
কবিতা আর গদ্যে
উচ্চারিত হয়েছে বিরাম হীন বজ্র কণ্ঠে ।  
রক্ত মাখা কবরে আর শ্মশানে
ক্ষয়িত হাড়ের বেদনা  
যত্নে রাখা ত্বক, ডাগর ডাগর চোখ, কোমল তনু
কত বেয়নটের খুঁচা, গুলির ফোড়া
বুটের ক্ষত চিহ্ন নিয়ে  হাহাকার, কান্না ,চীৎকার
ছেড়া স্তন ধর্ষিত মৃত লাশের অঙ্গ হরণ ।  
লজ্জায় সেদিন নীলাভ আকাশ কেঁদে ফেটে  
মাটিকে সাক্ষী রেখে ছিল
সেদিন ঘাসের লোম হর্ষিত দেখে
গোলাপ লজ্জিত চোখে অবনমিত ছিল ।
ওদের ক্ষয়িত জীবন কি দিয়েছিল
আজ আর দিস্তা দিস্তা কাগজে নয়
সেই সব ইতিহাস লিখা
আমার এই একটি কবিতা
শুধু একটি কথা আমাদের স্বাধীনতা ।।


মুজাহিদ চৌধুরী । লন্ডন । ২৪।০৩।২০১৪