তাঁরাদের হাসির ভিতর তোমার হাসি  
আলোয় ভরা অনন্ত এক প্রাণের চোখ তোমার
ঘিরে রেখেছ আমার সমস্ত পৃথিবী ।


সেই যে আলোকিত আমি    
তাই আজো বদি আলো ভরা আমার পৃথিবী
আত্মার টানে সমস্ত শান্তি ছিল তোমার বুকে
নিমিষে নিমিষে আমি বুজি ।


যে প্রাণ আমার, সে প্রাণ স্রষ্টার দান বলে জানি
তবুও তুমিই যে দিয়ে রেখেছ রক্তে শিরায় ভালবাসায়
ভ্রূণ সযত্নে রেখে স্পর্শে স্পর্শে গর্ভে ধরে  
অনন্য এক মানুষের রূপে অরূপ রত্ন ভেবে
স্রষ্টার শ্রেষ্ঠ মানব জাতির জ্ঞান রূপ রং গন্ধ মেখে  ।


আজ যেখানে আমি থামি মা  
পৃথিবী কখনো থামেনা
কিন্তু তুমি থেমেছ বহুবার তোমার হাত থেমেছে
তোমার ক্ষুধা থেমেছে তোমার শ্বাস থেমেছে
কতো সুখের প্রহর রেখেছো ফেলে
শুধু আমায় আচ্ছাদিত আশ্বাসন করে ।


আজ তোমার চোখের বদ্ধ ঘরে
আমি আমার অন্তঃ চোখে
তোমায় দেখি
গভীর দীর্ঘ শ্বাসে চোখের জলে ভাসি  
অঘোর ঘুমে তোমায় নিয়ে কত কত স্বপ্ন দেখি ।  


মুজাহিদ চৌধুরী । লন্ডন । ০৩।০৩।২০১৪