এখনো রোজ মৃত্যুর তাগিদে
মিছিল মিটিং করে অবহেলায় বাড়ি ফিরে
তারপর কবিতার ককটেল পুড়ায়
সন্ধ্যা থেকে সকাল অবধি।


সূর্য উঠে নুন ভাত ডালের জন্য  
নিকোটিনে পোড়া ঠোঁটে জেগে উঠে স্লোগান
বুলেটের অপেক্ষায় ক্লান্ত হওয়া বুকটা
গোধূলিতে মৃত্যুর তাগিদে হাঁপিয়ে উঠে।


গাস্টিকে ঝলসে যাওয়া পাকস্থলীটা
আমিষ ভোজনের পর মৃত্যুর গ্যারান্টি চায়
দু'মুঠো ভাত চায় জননী আর রাষ্ট্রযন্ত্রের কাছে
কাশফুলের খোলা চুলের উন্মাদ দিগন্তে।


গেড়িলা ছন্দে মহাভারত পাঠ করে একদল গাড়ল
নিরাপত্তার নামে ছুঁড়ে স্টেনগানে গুলি
বারুদের দূর্গে দাঁড়ায় কৃষক আর মুখোমুখি জনতা
অবাক বিস্ময়ে রোজ বাড়ি ফিরে কবিতা।