বাড়ি ফিরতে শুরু করেছে
ফেরারী শব্দগুচ্ছ, রক্তাক্ত কৃষ্ণ কঙ্কাল
খেয়ারী হরিণ একদল সান্ধ্য জোনাকি
আর শ্যাম রঙা জন্মপোড়া পাখিরা।


বৃষ্টিতে পুড়তে শুরু করেছে
সদ্য ফোটা এক চিলতে রোদ্দুর
বুকফুলের মতো সাদা একটি বুক
মেলিমার চিঠি আর প্রণয়ের ডাকবাক্স।


রোদ্দুরে ভিজতে শুরু করেছে
কাশফুলে ফুটে থাকা সাদা মেঘ
বাসন্তীর গাঁয়ের লেগে থাকা কাঁচা সবুজ
আর মমতায় লেপ্টে থাকা প্রিয় তীর্থ।


আসামী কাষ্ঠে দাঁড়িয়েছেন কবি
সপ্ত আকাশ নিরবতায় জন্মপোড়া পাখি
সন্ধ্যা ঘনিয়ে আসছে ভিষণ কাতর একটি বুক
হাজারো উৎসুক জনতার  সম্মুখে রায় হলো
কবির হাতের রগ গুলো কেটে
আর বাক স্বাধীনতা কেরে নিয়ে
কবিকে অতি শীগ্রই মুক্তি দেয়া হোক
সে নির্ভর ভব হয়ে বাড়ি ফিরুক।