আমি নদে! নদের চাঁদ, মাঝ আকাশেই থাকি
দত্ত বংশের চোদ্দ পুরুষ আলো করে রাখি।


মা বলে সোনা মানিক, পিসি; চাঁদের কনা,
বাবা বলে ওরে নদু! আর... ঘুমাস না।
ঘুমিয়ে আমি কোথায় বাবা; সকাল থেকেই জেগে,
সুরটা একটু চড়িয়েই বলি; যেন... আমি রেগে।


দত্ত কূলের ছেলে আমি; শ্যামবাজারে রই,
উত্তর কোলকাতার বনেদিয়ানা সর্বাঙ্গতে বই!


জীবন আমার তাবিজ আর মাদুলিতেই আটকা,
ভাগ্যদেবীর সাথে তাই, খেলিনা আর ফাটকা।


সকাল বিকাল ভাগ্যের আকাল;
সবই... কপাল দোষ,
তুষ্ট করে নবগ্রহ; যায়না তবু রোষ!


আমার বন্ধু বাবু'সোনার; উফফ! কি দারুন লাক্,
কলেজেতে প্রথম হয়ে লাগিয়ে দিল তাক্।


আমার তো কপাল; শুধুই... কপাল দোষ,
বারে বারে নমঃ করি, কাটেনা তবু রোষ।


আমি নদে! নদের চাঁদ, শ্যামবাজারে রই,
আজো বাঙালীর বনেদিয়ানা সর্বাঙ্গেতে বই।