পূর্ব কথাঃ-  
[কবিতাটি নিছক একটি প্রেমের কবিতা নয়। এক অতৃপ্ত আত্মার মুক্তির প্রতিক্ষার অবসানের করুন কাব্য।]


কে জেগে আছো; আজ এ নিশুতি রাতে,
তন্দ্রাহারা এ মায়াবিনী রজনী; নিস্পলক আঁখিতে।


আমি আছি জেগে; কাছে এসো ধরো দুটি হাত,
পথ চেয়ে বসে আমি; কত যুগ কত পল,
তবু সাড়া দাওনি, কাছে ডেকে লওনি
অতৃপ্ত প্রাণে নিঃস্ব এ রাজমহল!


নাচমহলের মধু যামিনীতে উঠত জেগে প্রাণ
আজ সেখানেই ভাঙ্গা বাসরে রাত চরাদের গান।
আঁধারে আমার ভয় করে, তবু অন্ধকারেই বাস
নিঃস্ব মনে রিক্ত প্রাণে; শুধু তোমায় পাবার আশ!
সহস্ররাতি নিদ্রাহীন, আমি বড়ই ক্লান্ত...
তোমার আশায় দিন গুনে গুণে আমি যে দিক ভ্রান্ত।


অতৃপ্ত এ মনে; তৃষিত এ প্রাণে
শুধু তোমার আসা যাওয়া,
এবার জানি আসবে ফিরে;
সাথী হারা এই প্রাণ খুঁজে পাবে তার কায়া


মুক্ত আমি শিকল ছিড়ে; আলোকেরই যাত্রী,
বিদায় তোমায় রাজমহল, বিদায় দীর্ঘ রাত্রি!!!