মন উদাস বাউল নেচে বেড়ায়
সুর তুলে তার একতারাতে,
নেচে বেড়ায় হৃদয়পূরে; নেচে বেড়ায় মেঠো পথে।


শান্ত এ বাংলা মায়ের কোলে;
স্নিগ্ধ শীতল মায়ার বোলে।
মন পাগল বাউল, গেয়েই চলে, আপনমনে পথ ভুলে।
"আজি বাংলা দেশের হৃদয় হতে কখন আপনি
তুমি এই অপরূপ রূপে বাহির হলে জননী!
ওগো মা, তোমায় দেখে দেখে আঁখি না ফিরে,
তোমার দুয়ার আজি খুলে গেছে সোনার মন্দিরে।।"


গানের তা্র নাই গো শেষ
দুচোখ জুড়ে স্বপ্ন আবেশ।
বাংলা মায়ের শান্ত ছেলে
দেখ আবার পথে নেমেছে
দুখিনী বাংলার অশান্ত আকাশ
তারার আলোয় রাত জেগেছে!!


দুচোখে তাঁর স্বপ্ন রঙিন ভিড় করে শত শত,
শুধবে কেমনে এ রক্তঋণ... বাংলা মায়ের যত।
তুচ্ছ করে চাওয়া পাওয়া, তুচ্ছ করে প্রাণ
ফিরিয়ে দেব শত মুখের হাসি-
আর বাংলা মায়ের মান!


আমরা মায়ের দামাল ছেলে, আমরা মায়ের প্রাণ;
বাংলা মায়ের নয়নমণি, বাংলারই সন্তান।



             বিষয়ঃ-"বাংলা আমার ভাষা"


বিদ্রঃ- এই কবিতাই আমি কবিগুরুর রচিত একটি কবিতার সংযজন করেছি, কবিতাটিকে একটু ফিউশন ধর্মী কবিতা করার জন্য; আর কিছু নয়।
আশাকরি আপনাদের ভালো লাগবে, আর তাতেই আমার সার্থকতা।


                    ধন্যবাদ।
                   মহারাজ!*