আজি গোধূলি বেলায় এই তৃষিত নয়নে-
কার নূপুরের ধ্বনী শুনি, আর মনে মনে দিন গুনি-
প্রিয়তমা আজি আসিবে বলেই সারাদিন সারাবেলা,
হৃদয় আকাশে আজও মেঘ আসে; রঙে রঙে কত খেলা!
প্রিয়তমা মোর আসবে বলেই... মন আজ উতলা!


অধীর পবন ফিরে ফিরে যায় ...
মর্মর ধ্বনি তরুর শাখায়,
স্নিগ্ধ নয়নে সন্ধ্যা-দেবী; নিশিগন্ধার গন্ধ বিলায়!
ধরিত্রী আজি নব নব সাজে বধূর বেশেতে সাজি,
মাধবীলতায় দোলা দিয়ে যায় দক্ষিনা পবন আজি!
কাঁপন জাগায় বাতাসের বুকে; কাঁপন লাগায় প্রাণে-
চকিত মনের তৃষিত স্বপন... রঙে রসে জাল বোনে।
"আমার মন মানেনা --------- দিন রজনী!
আমি       কী কথা স্মরিয়া এ তনু ভরিয়া পুলক               রাখিতে নারি,
ওগো,      কী ভাবিয়া মনে এ দুটি নয়নে উথলে নয়নবারি!
                ওগো সজনি!!
আমার মন মানেনা --------- দিন রজনী!"


বিশেষ কিছু কথাঃ কিছু কথা যা না বল্লে একেবারেই নয়, এটি মহারাজের আরও একটি ছোট্ট প্রয়াস। ফিউশন ধর্মী কবিতা। নিজের গান, কবিতার মধ্য দিয়ে রবি ঠাকুরের অমর সৃষ্টির সাথে মিশে যাওয়ার এক পরম আকুতি, আর কিছু নয়!