মম হৃদয় দুয়ার খোলা;
            এসো হে, বসন্ত এসো-
চড়ে ওই আলোক রথে...
            মোর হৃদয়ে লাগাও দোলা,
আজি পলাশ বিছানো পথে!


বকুল, পিয়াল, কৃষ্ণচূড়া...
           তোমারই পথ চেয়ে;
দখিনা বাতাস নেচে নেচে ফেরে-
           তোমারই গান গেয়ে।


নীল আকাশে সোনার আলো;
           নূপুর হয়ে বাজে...
ধরিত্রী আজ মুখরিত-
           স্নিগ্ধ এ ফুল সাজে!
        
গন্ধে বিধুর আজ সমীরণ!
           যৌবনের তালে তালে...
অমরাবতী যেন হাতছানি দেয়
          ফের শান্ত ধরাতলে!


ললিত-রাগে বাঁশির সুরে;
          উন্মনা আজ মন...
বীণার তারে বসন্ত রাগ ঝঙ্কৃত অনুক্ষণ!
          হৃদয় আজ অধীর নেশায়-
মুখরিত বারে বারে-
          বসন্ত এসেছে ধরিত্রীর বুকে...
বসন্ত এসেছে দ্বারে!
          হৃদয় আজ অধীর নেশায়-
মুখরিত বারে বারে।।