রিমঝিম রিমঝিম, রুমঝুম রুমঝুম...
         শ্রাবনের এই সূরও সিঞ্চনে-
উথলে ওঠে হৃদয় কুসুম;
         মুখরিত নব নব স্পন্দনে!
বাদল দিনের উদ্দাম কলরব;
        আর বিজলীর ওই রেখা-
তন্দ্রিত হৃদয় আজ মন্দ্রিত সুরে যাচে চিত্ররেখা!


কল কল কল কল...
       সুরের এই ঝর্ণায়-
কালজয়ী নাবিকেরও পথও ভুল করে যায়।
      পারিজাতের গন্ধ বুকে; আমার এই পথও চলা
রিমঝিম রিমঝিম, সেই সুরে কথা বলা!
        
আজ মন হারাবার দিন; হৃদয় দেওয়ার ক্ষণ-
       কাঁপা কাঁপা বক্ষে; মুগ্ধ এ দুটি নয়ন!
মনপ্রিয়া ভেসে চলে সুরে সুরে গানে গানে...
       গুরু গুরু ঝম ঝম... মেঘমল্লার তানে!
সুর ও বানীতে ধরা আজ... চঞ্চল-
       সেই তালে গীত হোক নব বর্ষামঙ্গল!!!