আজ রঙিন পলাশ আগুন রঙে আকাশ রাঙিয়ে গেলো-
সেই রঙেতেই মন রাঙিয়ে বসন্ত দিন এলো!
আজ কৃষ্ণচূড়ার শীর্ণ ডালের জীর্ণ পাতা ঝরে,
মধুঋতু এলো শাখায় শাখায়, সবুজ পাতার বাহারে
আজ রঙিন পলাশ আগুন রঙে আকাশ রাঙিয়ে গেলো-
সেই রঙেতেই মন রাঙিয়ে বসন্ত দিন এলো!


আজ উদাসী মন... চায় প্রেমের বাঁধন-
রিনিক ঝিনিক সুরে সুরে; সোনার হাতের সোনার কাঁকন!
বসন্তের এই চরম দিনে-
খুশির যত স্বপ্ন কিনে;
সাজিয়ে দেব তোমার পায়-
আকুল আমার ব্যাকুল পরান,
আজকে শুধুই তোমায় চাই...!


জ্যোৎস্না রাতের দীপ্তি নিয়ে; ভরিয়ো দেবো তোমার আঁচল-
নিলচে রাতের নীলিমা দিয়ে; আঁকবো তোমার মায়াকাজল!!!
আজ উদাসী মন... চায় প্রেমের বাঁধন-
রিনিক ঝিনিক সুরে সুরে; সোনার হাতের সোনার কাঁকন!