সেদিন সারাটি রাত জোছনার জল মেখেছিলাম সারা দেহে...
তুমি এসেছিলে রিক্ত চরণে; সকল প্রদীপ নিভায়ে!


তাই... মনের মাধুরী মধুরিমা হয়ে ফুটেছিলো বারে বারে...
তুমি এসেছিলে চাঁদের রাতে; আমার মনের শীতল ঘরে!


অঙ্গে তোমার পূর্ণ কলার শোভা; আমার  দু চোখ পোড়ায়...
আঁধার সেদিন হার মেনেছিল, তোমার ওই রূপের আভায়!


আমার কাছেতে সঞ্চয় শুধু; ওই একটি রাতের সুখ-
ব্যাথা ভোলানর শেষ নিদান; অস্ফুট সেই মুখ...!


জানিনা কবে ফের দেখা হবে, এই জোয়ার ভাটার কুলে...?
জানিনা কবে আকুল পরান -
উঠবে আবার দুলে...
উঠবে আবার দুলে...
জানিনা কবে ফের দেখা হবে, এই জোয়ার ভাটার কুলে...?


আজ বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুরে ১৫২ ~ তম জন্মজয়ন্তীতে মহারাজের... কবিগুরুকে এটি সশ্রদ্ধ চরনাঞ্জলি!*


          "আগুনের পরশমণি ছোঁয়াও প্রাণে...
                এ জীবন পুণ্য করো
          এ জীবন পুণ্য করো দহন দানে..."


                                     তোমাদের প্রিয়...
                                        মহারাজ!*