রচনা কাল – ০২ মে ১৯৯৪


সেই শৈশবের ঈদের কথা মনে পড়ে
একেবারেই সাদামাটা নিরাভরণ।
গ্রামে আয়োজন হতোনা ভাল খাবারের
প্রায় বাড়িতেই চাল-ডালে খিচুরি,
কিন্তু তাতেও অপার আনন্দ ছিল।
ঈদের কদিন আগে থেকেই
খুশীর জোয়ার বইতে থাকতো
আনন্দে হৃদয়  উদ্বেলিত হতো।
ঈদের আগের রাতে চক্ষুদ্বয়
বিনিদ্র কাটাতে চাইত,
মনে হতো দীর্ঘ রজনী শেষ হবার নয়।
ঈদ এসে চলেও যেত ; এখনো আসে।
এখন ঈদে অনেক ভাল খাবারের আয়োজন হয়
অনেকের সাথে কুশল বিনিময়ও হয়।
কিন্তু সেই আগের খুশির ঈদ
কোথায় যেন হারিয়ে গেল!
এখনকার ঈদে কোন স্মৃতি নেই
আবার কোন যন্ত্রণাও নেই।
ঈদ যায়, ঈদ আসে,
অথচ স্মৃতিতে অম্লান থাকেনা এ ঈদ!