রচনা কাল – ২১ সেপ্টেম্বর ১৯৯২


একদা আমি প্রত্যক্ষ করতাম
সবুজ ধান ক্ষেতে বাতাস নেচে যেত
মৃদু মধুর ছন্দে।
কখনও বা নদীর বুকে পাল তোলা নৌকা
তরতরিয়ে চলতো কি এক মধুর ছন্দে!
দুপুরে ক্লান্ত রাখাল গাছের ছায়ায় বসে
বাঁশির সুমধুর সুরে উদাস করে দিত
আদিগন্ত এলাকা জুড়ে।
মায়ের স্নেহ ভরা আদর,
পাড়া পড়শীর শুভেচ্ছা বিনিময়
সবই হৃদয়ের অনুভুতিতে
কোমল পরশ বুলিয়ে দিত!
এখন সেসব স্বপ্নের মত লাগে।
সবুজ ধান ক্ষেত-
নদীর বুকে পালতোলা নৌকা
সুনীল আকাশ; মায়ের আদর-
সব কিছু মনে হয় স্বপ্ন
এবং ক্ষয়ে যাওয়া জীবনের
শেষ সন্ধ্যাবেলা!