(সত্য ঘটনা অবলম্বনে)  
                    রচনা কাল- ০৮-১১-২০১২                    


সন্ধ্যা আগত প্রায়,
বছর পাঁচেক বয়সী এক ছেলে
দৌড়ে এসে শুধাল আমায়,
"আমার মা কোথায় রে?"
মুহূর্তে হতবাক আমি,
কারণ মা-ছেলে কাউকেই
আমি দেখিনি কোনদিন।
অথচ একথা তার জানা নেই;
অখ্যাত ছেলের অখ্যাত মাকে
কেই বা চিনবে কাছের কেউ ছাড়া।
বিশ্বাসের স্তর তার এতই গভীর!
পরক্ষণেই আমার মনে হোল -
মায়ের বিকল্প কেউ নেই,
এবং জগত জুড়ে
মা তো সন্তানের হৃদয়ের গভীরে প্রোথিত!
আরও মনে হয় -
মায়ের তুলনা তো মা নিজেই,
আর তা শুধু মানুষের মাঝেই নয়
সমগ্র প্রাণী জগতেই।
এমন কি হিংস্র পশু মা-ও
নিজের জীবন বিপন্ন হলেও
বাচ্চাকে আগলে রাখে পরম মমতায়!