রচনা  কাল ১০/০৮/০৬
আমার জন্ম তারিখ এবং দিনের কথা
শুনেছি আমার মাতা-পিতার কাছে,
নিতান্তই শিশু কালের কথা
স্মরণে নেই কিছুই।
কৈশোরে মায়ের আদর ভালবাসা এবং
পিতার প্রগাঢ় মমত্ব ও শাসন দুই-ই পেয়েছি
যা স্মরণে আছে স্পষ্টতই।
অনেক স্মৃতি জমে আছে
তাও-ও একেবারেই ভুলিনি।
ছোট ভাইদের সাথে সময় পেলেই
খেলা করা এবং যে বিদ্যালয়ে
পড়াতেন পিতা; সেখানে শিক্ষা লাভ,
অনেক কিছুই মনে আছে।
প্রাথমিক পাঠ শেষে
পড়ালেখায় দারুণ অমনোযোগী;
স্কুল বদল এবং বাবা মাকে
দুঃশ্চিন্তায় ফেলে অনেক অনেক
দুঃখ দিয়েছি তাঁদের মনে।
অবশেষে সরকারী চাকুরী
অতঃপর বিবাহ এবং প্রিয়তমার সান্নিধ্য।
যে সন্তান মুহুতের তরেও
আড়াল হয়না বাবা মা থেকে
অথচ সে যেন কেমন দূরে সরে গেল!
বাবা হলাম এবং অপত্য স্নেহে
ওদের লালন করলাম,
যেমনটি করেছিলেন আমার মা বাবা।
অথচ আমি -
শুধু আমার চিন্তায়ই মগ্ন ছিলাম।
এখন আমার সন্তানদের কল্যাণে
ব্যস্ত থাকি সারাক্ষণ।
অথচ আমার মা বাবা এভাবেই
আমার জন্য সময় কাটিয়েছেন!
আমার পিতা গত হয়েছেন,
আমার মা অসুস্থ থাকেন সারাক্ষণ
এখন হৃদয়ের গভীরে জমে আছে
শুধু কান্নার ঢেউ সীমাহীন।
তারাও এমন করে হৃদয়ের গভীরে
লালন করেছিলেন আমাদের!
অথচ কি নিষ্ঠুর ভাবে
ভুলেই ছিলাম সে দিনগুলোকে,
যা আর ফিরবেনা কোনদিন।
আমিও চলে যাব সময় এলেই
আর এভাবেই শেষ হয়ে যাবে
আমার স্বার্থপরতার অধ্যায়।