রচনা কাল – ১০-১০-১৯৮৫


ছোট্ট সোনামণিরা
একি আমি শুনি?
তোমরা নাকি সারাদিনই
খেলাধুলায় কাটাও?
কথা আমি বলবো না আর
আড়ি দিলাম যাও!
কাজ কর্ম নয়তো কিছু
দুষ্টুমিতে পাকা
পড়ার সময় চেয়ার টেবিল
সবই থাকে ফাঁকা।
কখনো বা খুলে দেখি
বই পত্রের পাতা
কি দিয়ে কি রেখেছ লিখে
এঁকে রেখেছ যা তা।
এমনি করে লেখাপড়া
কর যদি সবে
বড় হলে কেমনে সবে
জ্ঞানী গুণী হবে?
এখন থেকে সবাই মিলে
পড়ার সময় পড়ে,
জ্ঞানী গুণী মানুষ হয়ে
দেশকে তোল গড়ে।