রচনা কাল – ২০০৬


একটা শিশু জন্মের পর
তার অনেক আত্মীয় থাকে।
পিতা, মাতা, ভাই, বোন
এবং আরও অনেক আত্মীয়।
সেই শিশু পূর্ণ বয়স শেষে মরেও যায়,
আর এটাই জগতের রীতি!
মহান স্রষ্টার এ এক অপূর্ব সমন্বয়!
মৃত্যুর মাঝেই জীবনের পরিসমাপ্তি!
মানুষ অনেক কিছুই করতে পারেনা,
তেমনি কোন মানুষ –
বিপুল ধনরাশির বিনিময়েও
রুখতে পারেনা তার মৃত্যুকে,
অতএব ; কিসের এত গর্ব তার?
আমি হারিয়েছি আমার পিতাকে,
হারিয়েছি অনেক আত্মীয় স্বজন,
প্রতিবেশী, দেশবাসী এবং
পৃথিবীর অগুণতি মানুষদের!
যারা গত হয়েছেন,
তারা কি ফিরে আসবেন এ জগত সংসারে?
কেউ কি হাঁ বলতে পারবেন?
পৃথিবীর পরাক্রমশালী ব্যক্তিত্বদের কাছে
আমার প্রশ্ন রইল।
কিছুদিন আগে এক বন্ধু
আমাকে বলেছিল,
রিটায়ার করেছি
সংসারের খরচ কুলাতে পারছিনা
দে না একটা চাকুড়ির সন্ধান।
কয়েকদিন না যেতেই
তার মৃত্যুর খবর পেয়ে
কাঁদবো না হাসবো
ভেবে পাচ্ছিলাম না।
হায়রে মানুষের চাওয়া পাওয়া!
অথচ মৃত্যুকে শিয়রে রেখেই –
পৃথিবীর হিসাব মিলাতে
সংসার থেকে গ্রাম,
গ্রাম থেকে দেশ
দেশ থেকে সারা দুনীয়ায়
আমরা লোভী দৃষ্টি মেলে
মৃত্যুর আগেই নির্মম হাতে
হত্যা করছি নিজেদের!
মহান স্রষ্টার দেয়া বিধান
অবহেলা করে অন্যায় সমরে
লিপ্ত রয়েছি সতত!