রচনা কাল – ১৬ নভেম্বর ২০১২


উরুগুয়ের রাষ্ট্রপতি ‘হোসে মুজিকা’
স্ত্রীর খামার বাড়ির
জীর্ণ কুটিরে বসবাস করেন
রাজ প্রাসাদে না থেকে!
তাঁর বেতনের টাকাও অবলীলায়                        
বিলিয়ে দেন দরিদ্রদের মাঝে।
কিন্তু কেন?
কোন মন্ত্রে উজ্জীবিত তিনি?
তিনি কিন্তু নিজেকে
দরিদ্র ভাবেন না মোটেও।
তিনি বলেন__
দরিদ্র তারাই,
যারা শুধু অর্থের পেছনে দৌড়ায়
আর বলে; চাই আরো চাই।
পৃথিবীর অনেক ক্ষমতাসীনেরা
ক্ষমতা আর বিত্তের নেশায়
ব্যস্ত থাকে সর্বদা।
তারা কি পারেনা
হোসে মুজিকা’র আদর্শে অনুপ্রাণিত হয়ে
তাঁর মত দরিদ্র হতে!


(প্রথম আলো পত্রিকায় ১৬-১১-২০১২ তারিখে প্রকাশিত প্রতিবেদন থেকে)