রচনা কাল – ১৬-০৮-২০০১


সেদিন দুপুর নাগাদ
যা দেখেছিলাম একেবারেই স্বাভাবিক,
বিস্ময়কর কোন ঘটনা নয়
অথচ মনে রাখার মত।
অশীতিপর বৃদ্ধ চলমান ভ্যানে বসা
পাশে শোয়া অসুস্থ্য প্রিয়তমা,
দুজনেই ফেলে আসা কালের
অসংখ্য ঘটনার সাক্ষী।
উভয়ের হৃদয়ের একদার অনাবিল ভালবাসা
হৃদয়ের অদৃশ্য পাতায় লিপিবদ্ধ
যা তাদের চেহারাতেই দৃশ্যমান!
হয়তোবা কিছুদিন পর
তারা চলে যাবেন পরপারে
বলতে হয় যেতেই হবে।
জরাজীর্ণ দেহ ভার বইতেও কষ্ট,
কিন্তু তবুও –
কি এক অনাবিল প্রশান্তিতে
কত কাছাকাছি একে অপরের!
তাদের ভালবাসার গল্প
হয়তোবা লিখেনি কেউ কোনদিন।
হৃদয়ের গভীরে জমানো অনেক স্মৃতি
এবং ভালোবাসা –
হৃদয়েই ধারণ করে
একদিন চলে যাবে দুজনাই!