রচনা কাল – ১১-১২-২০১২


সেই কবে পড়েছিলাম -
জনগণের সরকার,
জনগণের জন্য সরকার এবং
জনগণের দ্বারা সরকার।
অতঃপর বয়স বাড়ার সাথে
ক্রমান্বয়ে দিন যত গড়াতে থাকলো
ততই যেন ওই কথাগুলোর সত্যতা
কেমন ওলট পালট হতে থাকলো।
এবং কেন যেন মনে হয়,
সরকারের জনগণ,
সরকারের জন্য জনগণ এবং
সরকারের দ্বারা জনগণ।
আর এটারই চর্চা চলছে
বছরের পর বছর।
যিনি ভোট দেন তিনি ভোটার,
এই ভোটারের ক্ষমতা অনেক
এবং তার ভোটেই নির্বাচিত হন নেতা,
ভোট শেষ হলেই ভোটার মূল্যহীন।
দেশ তথা জনগণের কল্যাণ্যের শপথ নিয়ে
ক্ষমতার শীর্ষে যারাই করেন আরোহণ,
তারা সে শপথ ভুলে গিয়ে
নিজের কাজেই ব্যস্ত থাকেন  সর্বদা।
এভাবেই কি চলতে থাকবে সব?
কবে হবে তাদের বোধোদয়?
এবং মনে রাখতে হবে
দিন শেষ হবে; অতঃপর
সবশেষে মৃত্যু আলিঙ্গন করবে
সকল জীবনধারী সৃষ্টিকে।
আর তাই –
হওয়া যায়না একটু দায়িত্বশীল!